Home ধর্মীয় প্রশ্ন-উত্তর নামের শেষে ‘খান’ ব্যবহার, মসজিদে বিবাহ আয়োজন এবং পিরিয়ডের সময় কুরআন তিলাওয়াতের...

নামের শেষে ‘খান’ ব্যবহার, মসজিদে বিবাহ আয়োজন এবং পিরিয়ডের সময় কুরআন তিলাওয়াতের বিধান

প্রশ্ন : কেউ নামের শেষে ‘খান’ বা ‘চৌধুরী’ কিংবা ‘তালুকদার’ বিশেষণ ব্যবহার করছে। অথচ তিনি বংশ পরম্পরায় প্রকৃতপক্ষে খান বা চৌধুরী কিংবা তালুকদার নয়। এভাবে বিশেষ প্রয়োজনে বা উদ্দেশ্যে নিজের বংশ পাল্টানো অর্থাৎ বাপ-দাদার নাম বদলিয়ে অন্য কোনো নামের সঙ্গে সম্পৃক্ত করে নিজের বংশ পরিচয় দেয়া যাবে কি?

– রফিকুল ইসলাম (ফয়সাল), সোনাগাজী, ফেনী।

উত্তর : বাবা ছাড়া অন্য কারও নামের সঙ্গে সম্পৃক্ত করে নিজের বংশ পরিচয় দেয়া হারাম। হাদিস শরিফে এ বিষয়ে ভীষণ কঠোরতা এসেছে। এ ধরনের লোকদের জন্য জান্নাত হারাম ঘোষণা করা হয়েছে।

তথ্যসূত্র- মুসলিম শরিফ, হাদিস নং ১৩৭০, ফতোয়ায়ে মাহমুদিয়া, খণ্ড- ৪, পৃষ্ঠা- ৪১৮।

প্রশ্ন : মসজিদে বিবাহের আয়োজন করা কি জায়েয হবে কি?

– এনায়েত করিম সুমন, কানাডা

উত্তর: মসজিদে বিবাহ সম্পন্ন করা মুস্তাহাব। হজরত আয়েশা (রাযি.) থেকে বর্ণিত রাসূল কারীম (সা.) বলেন, ‘তোমরা বিবাহের ঘোষণা করো এবং তা মসজিদে সম্পন্ন করো’। এ হাদিসের আলোকে ইসলামিক স্কলাররা বলেন, মসজিদে বিবাহ সম্পন্ন করা মুস্তাহাব।

তথ্যসূত্র- তিরমিজি শরিফ, হাদিস নং-১০৮৯, ফতোয়ায়ে আলমগিরি, খণ্ড- ৫, পৃষ্ঠা- ৩২১।

প্রশ্ন: মহিলারা কি পিরিয়ডের সময় কোরআন শরিফ তেলাওয়াত করতে পারবে? এবং সকাল-সন্ধ্যার বিভিন্ন ফজিলতপূর্ণ দোয়া-দরুদ ও জিকির করতে পারবে?

– রিনা পারভীন, আখাউড়া, বি-বাড়ীয়া।

উত্তর: মহিলাদের মাসিক পিরিয়ডের সময় কুরআন শরিফ তিলাওয়াত করা ঠিক নয়। অবশ্য সকাল-সন্ধ্যার দোয়া-দরুদ ও জিকির করতে কোনো সমস্যা নেই। আলেমদের মতামত হল- যার পিরিয়ড হচ্ছে, তার জন্য প্রত্যেক নামাজের সময় অজু করে ঘরের নামাজের স্থানে নামাজ পড়ার সমপরিমাণ সময় বসে দোয়া-দরুদ ও জিকির-আজকার করা মুস্তাহাব।

তথ্যসূত্র- বুখারি শরীফ, হাদিস নং ২৫৬, ফতোয়ায়ে আলমগিরী, খণ্ড- ১, পৃষ্ঠা- ৩০৯, মারাকিউল ফালাহ, খণ্ড- ১, পৃষ্ঠা- ৭৭।

উত্তর দিয়েছেন- মুফতি ইমরানুল বারী সিরাজী

খতীব- পীর ইয়ামেনী জামে মসজিদ, গুলিস্তান, ঢাকা।